Press Release
BASIS in Media
Current News
Press Kit
Upcoming Events
18 Nov 2017
মোস্তাফা জব্বারকে ডব্লিউইউবির আজীবন সম্মাননা
04 Nov 2017
বেসিসের শিশু প্রোগ্রামিং কার্যক্রমে ব্যাপক আগ্রহ
03 Nov 2017
ডিজিটাল প্রযুক্তি ব্যবহারে ডিজিটাল দক্ষতাও চাই
01 Nov 2017
বেসিসের অতিরিক্ত সাধারণ সভা অনুষ্ঠিত
31 Oct 2017
ডিজিটাল দক্ষতা ছাড়া সাধারণ শিক্ষায় কোন পেশা হবেনা : মোস্তাফা জব্বার
More News
Home » Press Release » Details
25 Jul 2010
বেসিসের উদ্যোগে হাইটেক পার্কে আইসিটি শিলú
গত ২৫ জুলাই ২০১০ (রবিবার) কালিয়াকৈর হাইটেক পার্কে বাংলাদেশ এসোসিয়েশন অব সফ্টওয়্যার এন্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এর উদ্যোগে তথ্য প্রযুক্তি শিল্পের বিকাশে আইসিটি শিল্প উদ্যোক্তাদের এক সম্মিলন অনুষ্ঠিত হয়। সম্মিলন চলাকালে মতবিনিময় সভা ও বৃক্ষরোপন অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজ্ঞান এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় কালিয়াকৈর আসনের মাননীয় সংসদ সদস্য আ ক ম মোজাম্মেল হক।

মধ্যাহ্ন ভোজের পর হাইটেক পার্কের ৫ নং ব্লকে বেসিস সদস্যবৃন্দ দেড় শতাধিক নারিকেল ও কাঁঠাল গাছের চারা রোপন করেন। এসময় বেসিস সভাপতি মাহবুব জামান এসোসিয়েশনের পক্ষে বৃক্ষরোপন করেন। একইসাথে বেসিসের শতাধিক কোম্পানীর উদ্যোগে বৃক্ষরোপনের পর স্ব স্ব প্রতিষ্ঠান ও ব্যক্তির নামে নাম ফলক ঝুলিয়ে দেয়।

বৃক্ষরোপন শেষে ?আইসিটি শিল্পের বিকাশে হাইটেক পার্ক, সফ্টওয়্যার টেকনোলজি পার্ক ও আইসিটি ইনকিউবেটরের ভূমিকা? শীর্ষক মতবিনিময় অনুষ্ঠিত হয়। এতে মূল বিষয় উপস্থাপন করেন বেসিস-এর হাইটেক পার্ক সংক্রান্ত প্রজেক্ট কমিটির আহবায়ক জনাব মুশফিকুর রহমান। আলোচনায় পার্শ্ববর্তী দেশ ভারতের বিভিন্ন প্রদেশে এমনকি ভুটানে হাইটেক পার্ক রয়েছে বলে উল্লেখ করে বাংলাদেশে হাইটেক পার্ককে তথ্য প্রযুক্তি শিল্পের উপযোগী করে অবিলম্বে গড়ে তোলার প্রয়োজনীয়তার উপর গুরুত্ব আরোপ করা হয়। পাশাপাশি সফ্টওয়্যার ও তথ্য প্রযুক্তি নির্ভর শিল্পের বিকাল ও রপ্তানী আয় বৃদ্ধির লক্ষ্যে ঢাকা শহরে একাধিক সফ্টওয়্যার টেকনোলজি পার্ক অথবা সেন্টার এবং বর্তমান আইসিটি ইনকিউবেটরের আদলে আরো নতুন নতুন উদ্যোক্তাদের উৎসাহিত করতে আইসিটি ইনকিউবেটর প্রতিষ্ঠার উপর গুরুত্ব আরোপ করা হয়। বেসিস নেতৃবৃন্দ এখন থেকেই হাইটেক পার্কে তথ্য প্রযুক্তি বিষয়ক বিভিন্ন প্রশিক্ষণ আয়োজন করতে প্রস্তুত রয়েছে বলেও উল্লেখ করেন। পাশাপাশি মন্ত্রণালয়ের অনুমোদন পেলে বেশ কয়েকটি বেসিস সদস্য কোম্পানী হাইটেক পার্কে তাদের গবেষনা ও উন্নয়ন কেন্দ্র চালু করবে বলেও আলোচনায় উল্লেখ করা হয়। এছাড়াও ঢাকার কাওরান বাজারে অবস্থিত জনতা টাওয়ার, মিরপুরে বিসিকের ইলেক্ট্রনিক্স পার্ক এবং সাইন্স ল্যাবরেটরীকে সফ্টওয়্যার টেকনোলজি সেন্টার হিসেবে গড়ে তোলার আহবান জানানো হয়।

তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী ইয়াফেস ওসমান হাইটেক পার্ক উন্নয়নে সরকার বিশেষত তথ্য এবং যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের গৃহিত বিভিন্ন উদ্যোগ ও পরিকল্পনার উদ্ধৃতি দিয়ে বলেন যতশীঘ্র সম্ভব হাইটেক পার্ককে দেশি বিদেশী আইসিটি শিল্প উদ্যোক্তাদের জন্য একটি যথোপযুক্ত স্থান হিসেবে গড়ে তোলা হবে। এজন্য প্রয়োজনীয় অবকাঠামো সৃষ্টি করা হবে। তিনি আশা প্রকাশ করেন সরকারী ও বেসরকারী উদ্যোগে হাইটেক পার্ককে কেবল বাংলাদেশেই নয়, এশিয়ার উল্লেখযোগ্য তথ্য প্রযুক্তি পার্ক হিসেবে প্রতিষ্ঠা করা সম্ভব হবে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে স্থানীয় সংসদ সদস্য আ ক ম মোজাম্মেল হক, উপজেলা নির্বাহী অফিসার, কালিয়াকৈর মো: মাহ্মুদুর রহমান মুরাদ এবং বেসিস সভাপতি মাহবুব জামান আলোচনায় অংশ নেন। অনুষ্ঠানে বেসিস এক্সিকিউটিভ কাউন্সিলের সদস্যবৃন্দ, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার প্রতিনিধিবৃন্দ, আইসিটি বিশেষজ্ঞ, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের কর্মকর্তাবৃন্দ, স্থানীয় প্রশাসনের কর্মকর্তাবৃন্দ প্রমুখ উপস্থিত ছিলেন।
Share |

User ID
Password
Can't login?

Copyright © 2017 BASIS. All rights reserved.