Press Release
BASIS in Media
Current News
Press Kit
Upcoming Events
20 Aug 2017
তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে প্রয়োজন যথাযথ গবেষণা
08 Aug 2017
ICT export earnings rise by 25% in FY’17
19 Nov 2016
স্টার্টআপ আইটি কোম্পানির আয়কর বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত
15 Nov 2016
বিনামূল্যে আয়কর ব্যবস্থাপনা বিষয়ক কর্মশালা
14 Nov 2016
দক্ষিণ এশিয়ার ডিজিটাল রুপান্তরে নেতৃত্ব দিচ্ছে বাংলাদেশ : মোস্তাফা জব্বার
More News
Home » Current News » News Detail
তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে প্রয়োজন যথাযথ গবেষণা
20 Aug 2017

বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের কোন বিষয়েরই কোন সঠিক তথ্য নেই। এই খাতের আয়, বর্তমান জনবল সংখ্যা, সম্ভাবনা সম্পর্কে আদৌ কেনো নির্ভরযোগ্য গবেষণাও করা হয়নি। কিন্তু এই খাতের উন্নয়নে সঠিক তথ্য প্রয়োজন। শুধু প্রশিক্ষণ বা পুথিগত বিদ্যা দিয়ে নয়, বরং ইন্ডাস্ট্রির সাথে সমন্বয় করেই যথাযথ শিক্ষা ও প্রশিক্ষণ দিতে হবে। বর্তমানে কি ধরণের ও পরিমাণের জনবল চাহিদা রয়েছে, আগামী কয়েক বছরে কি পরিমাণ জনবল দরকার হবে সেটি জানতে হবে। আর এজন্য প্রয়োজন যথাযথ গবেষণা।

রবিবার (২০ আগস্ট ২০১৭) রাজধানীর কারওয়ান বাজারে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) মিলনায়তনে ‘স্টাডি অন আইসিটি জব মার্কেট ইন বাংলাদেশ’ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।

বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের আগামী দিনের দক্ষ নেতৃত্ব ও চাকরি সন্ধানীদের যথাযথ দক্ষতায় উপযুক্ত করে গড়ে তোলার লক্ষ্যে জবসবিডি ডটকমের সহযোগিতায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি উক্ত কার্যক্রম শুরু করেছে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব জনাব শ্যাম সুন্দর শিকদার। বিশেষ অতিথি ছিলেন বেসিসের সভাপতি জনাব মোস্তাফা জব্বার ও বিসিএস সভাপতি জনাব আলী আশফাক। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান জনাব সবুর খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়টির সিএসই বিভাগের প্রধান প্রফেসর ড. সৈয়দ আকতার হোসেন ও সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান ড. তৌহিদ ভূইয়া।

প্রধান অতিথির বক্তব্যে টেলিকম বিভাগের সচিব জনাব শ্যাম সুন্দর শিকদার বলেন, বিদেশি প্রতিষ্ঠানগুলো আমাদের কাছে কোনো তথ্য চাইলে আমরা দিতে পারিনা। সঠিক তথ্য না থাকায় তারা বাংলাদেশে বিনিয়োগে বা ব্যবসা করতে আগ্রহী হয়না। তাই আমাদের এখনই প্রয়োজনীয় সকল বিষয়ে গবেষণা করা জরুরী।

বেসিসের সভাপতি জনাব মোস্তাফা জব্বার বলেন, আমাদের সদস্যদের দেওয়া তথ্যমতেই রফতানি আয় ইপিবি বা সরকার প্রকাশিত আয়ের থেকে অনেক বেশি। গবেষণা হয়না বলেই এসব গড়মিল হয়ে থাকে। ফলে আমরা কোথাও নিশ্চিত করে কোন তথ্য দিতে পারিনা। আজকের এই উদ্যোগ অবশ্যই প্রাসঙ্গিক। বেসিস এ ধরণের উদ্যোগের সাথে আছে। কারণ ইন্ডাস্ট্রির সমন্বয় ছাড়া শুধুমাত্র অ্যাকাডেমিক সিলেবাস দিয়ে দক্ষ জনবল তৈরি হবেনা। এ বিষয়ে বেসিস কাজ করে আসছে।  

অনুষ্ঠানে বক্তারা এ ধরণের গবেষণা কার্যক্রম অনেক আগেই হওয়া উচিত ছিলো বলে জানান। দেরিতে হলেও উদ্যোগটি নেওয়ার জন্য সংশ্লিষ্টদের সাধুবাদ জানান। এই গবেষণার মাধ্যমে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের বর্তমান অবস্থা ফুটে উঠবে ও বিদেশি বিনিয়োগে আকর্ষণ বাড়ানো সম্ভব হবে বলে প্রত্যাশা করেন তারা।
 

Share |

User ID
Password
Can't login?

Copyright © 2017 BASIS. All rights reserved.